মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

সৃতিসৌধ

জাতীয় স্মৃতিসেৌধ

সাভার, ঢাকা।

ফোন: ৭৭৯১৯৫৪

 

বাঙলাদেশ স্বাধীনতার গেৌরবময় প্রতিক জাতীয় স্মৃতিসেৌধ সাভার উপজেলার ঢাকা আরিচা মহাসড়কের নবীনগর নামক স্থানে অবস্থিত। জাতীয় স্বৃতিসেৌধ আমাদের জাতীয় শক্তির মূল ভিত্তি। বাঙলাদেশের স্বাধীনতা অর্জনে যে সকল বীর মুক্তিযোদ্ধারা প্রাণ দিয়েছেন তাদের স্মৃতিচারণের মহতী উদ্দেশ্যে জাতীয় স্মৃতিসেৌধের ভিত্তি প্রস্তব স্থাপন করা হয়। ভিত্তি প্রস্তর স্থাপন করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এটির স্থপতি ডিজাইনার ছিলেন সৈয়দ মঈনুল হোসেন।

 

জাতীয় স্মৃতিসেৌধে মোট সাত জোড়া বা ১৪টি ত্রিভুজ আকারের দেয়াল রয়েছে যা ছোট থেকে ধাপে ধাপে উপরে উঠেছে। মূলত স্বাধীনতা যুদ্ধ ৭টি পটভূমিতে শুরু হয়েছিল। আর এজন্য সাতজোড়া দেয়ালের মাধ্যমে তুলে ধরা হয়েছে। সাতটি পটভূমি হলো ১৯৫২,১৯৫৪,১৯৫৮,১৯৬২,১৯৬৬,১৯৬৯ এবঙ ১৯৭১ সাল।

 

জাতীয় স্মৃতিসেৌধের মোট উচ্চতা ৪৫ মিটার বা ১৫০ ফুট। প্রতিদিন দেশী-বিদেশী অসংখ্যা মানুষ স্মৃতিসেৌধ দেখতে আসেন। স্মৃতিসেৌধে সবার জন্য উন্মুক্ত। এছাড়াও এখানে রয়েছে সুপকিল্পিত ো সুদ্রশ্য লেক যা মুগ্ধতায় ভরিয়ে দেয় আগত দর্শনার্থীদের রয়েছে নাম না জানা অসঙখ্যা গণকবর। মুসুল্লীদের জন্য একটি সুদ্রশ্য মসজিদ। উল্লেখ্য যে, জাতীয় স্মৃতিসেৌধের মোট আয়তন ১০৮ একর।