মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ব্যবসা বাণিজ্য

অর্থনীতিতে সাভার:

ব্যবসা বাণিজ্যের দিক থেকে সাভার অনেক এগিয়ে রয়েছে। সাভার থেকে প্রচুর পরিমানে কাঠাল, পেঁপে, গোলাপ ফুল, ফুলের চারা, দুগ্ধজাত পণ্য, মাংস,রুপান্তরিত কাপড়, ছোপানো, ঔষধ, তৈরী পোশাক প্রস্তুত, ইলেকট্রনিক্স, জুতা, ইট, সন্দেশ এবং বৈদ্যুতিক পণ্য ইত্যাদি  রপ্তানী করা হয়।

 

এছাড়া সাভারে রয়েছে ঢাকার ২য় বৃহত্তর শিল্প এলাকা ডিইপিজেড।  ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল হল বাংলাদেশের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল। সংক্ষেপে এটি ঢাকা ইপিজেড, ডিইপিজেড বা সাভার ইপিজেড নামেও পরিচিত। এটি সাভারের আশুলিয়া থানায় অবস্থিত এই রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলটি ১৯৯৩ খ্রিষ্টাব্দে স্থাপিত হয় এবং ১৯৯৭ খ্রিষ্টাব্দে এতে আরো একটি সম্প্রসারিত অঞ্চল যুক্ত করা হয়। ৩৫৬.২২ একর এলাকার ওপর প্রতিষ্ঠিত এই ইপিজেডটি বাংলাদেশের ২য় বৃহত্তম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা।

ডিইপিজেডে আনুমানিক মোট শিল্প কারখানার সংখ্যা ৪৫১ টি।

এখানে উৎপাদিত পন্যের মধ্য রয়েছে তৈরি পোষাক, খেলনা, সোয়েটার, কম্বল মাথার ক্যাপ, জার্সি প্রভৃতি। ঢাকা ইপিজেড থেকে রপ্তানি হয়েছে ১,৭৮০.৭২ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। বিগত ৬ বছরে বেপজা বিনিয়োগে ১২৯.৫৫%, রপ্তানিতে ১৫৫.৯৫% এবং কর্মসংস্থানের ক্ষেত্রে ১১২.৩০% প্রবৃদ্ধি অর্জন করেছে।

ছবি


সংযুক্তি